বুধবার, ২৯ মে ২০২৪, ১২:০৩ পূর্বাহ্ন
শিরোনাম :
দেবিদ্বারে কেঁদে কেঁদে ঈগল প্রতিকে ভোট চাইলেন স্বতন্ত্র প্রার্থী আবুল কালাম নৌকায় ভোট দিয়েই মেঘনার সঠিক উন্নয়ন ঘটানো সম্ভব… সেলিমা আহমাদ ঈগলে ভোট দিলে গোমতীর মাটি লুট জিবির নামে চাঁদাবাজি বন্ধ হবে: আবুল কালাম আজাদ দেবিদ্বারে স্বতন্ত্র প্রার্থীর নির্বাচনী অফিসে আগুন দিয়েছে দুর্বৃত্তরা কুমিল্লায় পুলিশের বিরুদ্ধে মিথ্যা মামলা দিয়ে হয়রানির অভিযোগ ব্রাজিলে ঘূর্ণিঝড়ে নিহত ২২ সিলেটে মসজিদের পুকুর থেকে ইমামের মরদেহ উদ্ধার সিলেটে সিএনজি স্টেশনের জেনারেটর বিস্ফোরণে দগ্ধ ৭ বার্মিংহাম সিটি কাউন্সিলের নিজেদের দেউলিয়া ঘোষণা মারা গেলেন লন্ডনের বাংলাদেশ হাইক‌মিশনের মিনিস্টার মুক্তি

অতীত দেখা

  • আপডেট টাইম : শুক্রবার, ১ এপ্রিল, ২০২২
  • ৩৩

 

সাংবাদিক রবিউল সিরাজগঞ্জ

ধারণা করা হয় আমাদের পৃথিবীর নামক গ্রহটির আনুমানিক বয়স 4.543 বিলিয়ন বছর। মানুষ স্বভাবতই কৌতুহলী। কৌতূহলী মানুষ জানার শেষ নেই। এক সময়ের দাপুটে প্রাণি ছিল ডাইনোসর। এক সময় তারাই পৃথিবীকে শাসন করত। ধারণা করা হয় পৃথিবী থেকে ২৩ কোটি বছর আগে ডাইনোসরের বিলুপ্তি ঘটেছিল। বিজ্ঞানের উন্নয়ন হয়েছে। আচ্ছা! কোনো ভাবেই কি সেই সদ্য জন্ম নেওয়া নব জাতক পৃথিবীকে দেখা সম্ভব? বা সেই ডাইনোসরের যুগে ফিরে যাওয়া সম্ভব?

 

উত্তর হ্যাঁ সম্ভব। তবে অতীতের কোনো বিষয়ে হস্তক্ষেপ করা সম্ভব না। শুধু দেখা সম্ভব। পর্যবেক্ষণ করা সম্ভব। আমি জানি, আমার লেখা পড়ে অনেকে আমাকে পাগল বলবে। কেউ কেউ আবার নাস্তিক বলতেও দ্বিধাবোধ করবে না।

 

যাইহোক, কিভাবে অতীত দেখা বা পর্যবেক্ষণ করা সম্ভব তা যুক্তিসহ বিশ্লেষণ করা যাক…

 

আমরা জানি পৃথিবী থেকে আমাদের গ্রহে আলো আসতে সময় লাগে ৮ মিনিট ২০ সেকেন্ড। আমরা এটাও জানি কোনো বস্তুর আলো আমাদের চোখের রেটিনায় পড়লে তা সিগন্যালের মাধ্যমে মস্তিষ্কে পৌঁছায়। ফলে আমাদের দর্শনের অনুভূতি জন্মে। ফলশ্রুতিতে আমরা বস্তুটি দেখতে পারি। সূর্য উদিত হওয়ার পর আমরা যে সূর্য দেখি তা মূলত সূর্যের ৮ মিনিট ২০ সেকেন্ড পূর্বের অবস্থা। সূর্যের আলোকরশ্মি আমাদের চোখে পৌঁছাতে ৮ মিনিট ২০ সেকেন্ড সময় লাগে। ফলে ঐ আলোকরশ্মির দরুণ সৃষ্ট সূর্যের যে প্রতিবিম্ব দেখি তা সূর্যের বর্তমান অবস্থা নয়। এভাবেই আমরা পৃথিবীতে বসে ৮ মিনিট ২০ সেকেন্ড পূর্বের সূর্যকে দেখতে পারি। একই ভাবে, যদি পৃথিবী থেকে 2.17598×10^24 মিটার দূরের কোনো গ্রহ থেকে কোনো শক্তিশালী টেলিস্কোপের সাহায্যে পৃথিবীকে কেউ দেখে বা পর্যবেক্ষণ করে তাহলে তিনি পৃথিবীতে মানুষ নয়; বিলুপ্ত ডাইনোসর দেখতে পাবেন। তেমনি পৃথিবী থেকে 4.29804144×10^25 মিটার দূরের কোনো গ্রহ থেকে কোনো শক্তিশালী টেলিস্কোপের সাহায্যে পৃথিবীকে দেখে বা পর্যবেক্ষণ করে তবে তিনি সদ্য জন্ম নেওয়ার নব জাতক পৃথিবীকে দেখতে পাবেন।

 

টাইম ট্রাভেল- ১

মোহাম্মদ রবিউল ইসলাম

রসায়ন বিভাগ (অধ্যয়নরত), জাতীয় বিশ্বিবদ্যালয়

সহকারী শিক্ষক (রসায়ন), পাথফাইন্ডার ল্যাব. স্কুল।

নবীন কবি ও ওপন্যাসিক।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..

© All rights reserved ©2023 -ওল্ডহাম বাংলা নিউজ |

সম্পাদক ও প্রকাশক: