রবিবার, ২৬ মে ২০২৪, ০৪:০১ অপরাহ্ন
শিরোনাম :
দেবিদ্বারে কেঁদে কেঁদে ঈগল প্রতিকে ভোট চাইলেন স্বতন্ত্র প্রার্থী আবুল কালাম নৌকায় ভোট দিয়েই মেঘনার সঠিক উন্নয়ন ঘটানো সম্ভব… সেলিমা আহমাদ ঈগলে ভোট দিলে গোমতীর মাটি লুট জিবির নামে চাঁদাবাজি বন্ধ হবে: আবুল কালাম আজাদ দেবিদ্বারে স্বতন্ত্র প্রার্থীর নির্বাচনী অফিসে আগুন দিয়েছে দুর্বৃত্তরা কুমিল্লায় পুলিশের বিরুদ্ধে মিথ্যা মামলা দিয়ে হয়রানির অভিযোগ ব্রাজিলে ঘূর্ণিঝড়ে নিহত ২২ সিলেটে মসজিদের পুকুর থেকে ইমামের মরদেহ উদ্ধার সিলেটে সিএনজি স্টেশনের জেনারেটর বিস্ফোরণে দগ্ধ ৭ বার্মিংহাম সিটি কাউন্সিলের নিজেদের দেউলিয়া ঘোষণা মারা গেলেন লন্ডনের বাংলাদেশ হাইক‌মিশনের মিনিস্টার মুক্তি

মেহেরপুরে মুজিবনগর বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার আরও একধাপ অগ্রগতি

  • আপডেট টাইম : মঙ্গলবার, ২৯ মার্চ, ২০২২
  • ৪০

 

 

মেহেরপুর জেলা প্রতিনিধিঃ প্রিন্স আরিফ খান

 

মেহেরপুরে ৫৩তম বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠায় আরও একধাপ অগ্রগতি হয়েছে। এ জন্য ‘মুজিবনগর বিশ্ববিদ্যালয়, মেহেরপুর আইন-২০২২’–এর খসড়া নীতিগত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে তাঁর কার্যালয়ে এই বৈঠক হয়। করোনা পরিস্থিতির কারণে দীর্ঘদিন পর সশরীরে অনুষ্ঠিত হয় মন্ত্রিসভার বৈঠক। পরে সচিবালয়ে সংবাদ সম্মেলন করে বৈঠকের সিদ্ধান্ত জানান মন্ত্রিপরিষদ সচিব।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগে মুজিবনগর বিশ্ববিদ্যালয়, মেহেরপুর আইন, ২০২২ এর খসড়ার নীতিগত অনুমোদন দেওয়া হয়েছে। পুরোটাই অন্যান্য আইনের মতো, ৩৬টি ধারা আছে। রাষ্ট্রপতি আচার্য হবেন। আর তিনি একজন ভিসি নিয়োগ দেবেন চার বছরের জন্য স্বনামধন্য একজন শিক্ষককে। তবে দুই টার্মের বেশি কেউ ভিসি থাকতে পারবেন না। একইভাবে উপ-উপাচার্য দেবেন দুই জন, কোষাদক্ষ দেবেন একজন এবং রেজিস্ট্রার থাকবে, সিন্ডিকেড থাকবে, সর্বোচ্চ ক্ষমতা থাকবে, একাডেমিক কাউন্সিল থাকবে। তারা সবকিছু দেখবেন।

এই আইনে একটা বিশেষ জিনিস করা হয়েছে, যা অন্যটার মধ্যে নেই। এখন এটা সময়ের দাবি। এই আইনটার মধ্যে দুটি জিনিস আছে, একটি হলো বিজনেস ইনকিউবেটর, অপরটি হলো প্রফেসনাল কোর্স। বিশ্ববিদ্যালয় প্রয়োজন বোধে আচার্যের অনুমোদনক্রমে স্নাতকদের উদ্যোক্তা রূপে বিকাশ করার জন্য এবং তাদের বাস্তবতার নিরিখে কারিগরি ও অন্যান্য সহায়তা দিতে অঙ্গীভূত প্রতিষ্ঠান হিসেবে বিজনেস ইনকিউবেটর প্রতিষ্ঠা করতে পারবে। ধরেন যে সব ছেলে-মেয়েরা আসবে তাদের যেন প্রফেশনালি প্রতিষ্ঠিত করে দেওয়া যায়। এটা সবার খুব পছন্দ হয়েছে। ইত্যোমধ্যে বুয়েটে, চুয়েটে ও ঢুয়েটে আমাদের এটুআই থেকে চেষ্টা করা হয়েছে।

তিনি বলেন, মুজিবনগর বিশ্ববিদ্যালয়ে প্রফেসনাল কোর্স থাকবে, যাতে ছাত্রছাত্রীরা গ্র্যাজুয়েশন করে বাস্তব প্রফেশনের কোনো কোর্স করতে চায়, সে ধরনের কোর্স থাকবে। এ লক্ষ্যে বিশ্ববিদ্যালয়ে প্রফেশনাল কোর্স চালু করা হবে। এ কোর্স করতে গ্র্যাজুয়েশন করা বাইরের যে কেউ আসতে পারবে। ডিপ্লোমাসহ যেসব কোর্সের বেশি চাহিদা থাকবে সেই কোর্স করতে পারবে।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..

© All rights reserved ©2023 -ওল্ডহাম বাংলা নিউজ |

সম্পাদক ও প্রকাশক: