সোমবার, ১৭ জুন ২০২৪, ০২:৪২ পূর্বাহ্ন
শিরোনাম :
দেবিদ্বারে কেঁদে কেঁদে ঈগল প্রতিকে ভোট চাইলেন স্বতন্ত্র প্রার্থী আবুল কালাম নৌকায় ভোট দিয়েই মেঘনার সঠিক উন্নয়ন ঘটানো সম্ভব… সেলিমা আহমাদ ঈগলে ভোট দিলে গোমতীর মাটি লুট জিবির নামে চাঁদাবাজি বন্ধ হবে: আবুল কালাম আজাদ দেবিদ্বারে স্বতন্ত্র প্রার্থীর নির্বাচনী অফিসে আগুন দিয়েছে দুর্বৃত্তরা কুমিল্লায় পুলিশের বিরুদ্ধে মিথ্যা মামলা দিয়ে হয়রানির অভিযোগ ব্রাজিলে ঘূর্ণিঝড়ে নিহত ২২ সিলেটে মসজিদের পুকুর থেকে ইমামের মরদেহ উদ্ধার সিলেটে সিএনজি স্টেশনের জেনারেটর বিস্ফোরণে দগ্ধ ৭ বার্মিংহাম সিটি কাউন্সিলের নিজেদের দেউলিয়া ঘোষণা মারা গেলেন লন্ডনের বাংলাদেশ হাইক‌মিশনের মিনিস্টার মুক্তি

২৩ হাজার কোটি টাকার নতুন নোট আসছে ঈদে

  • আপডেট টাইম : শনিবার, ৯ এপ্রিল, ২০২২
  • ৫০

 

 

সাংবাদিক মোঃ শহিদুল ইসলাম

ঢাকা জেলা প্রতিনিধি

: আসন্ন ঈদুল ফিতর উপলক্ষে ২৩ হাজার কোটি টাকার নতুন নোট বাজারে ছাড়বে বাংলাদেশ ব্যাংক। আগামী ২০ এপ্রিল থেকে ৩২ টি ব্যাংকের মাধ্যমে নতুন নোট সংগ্রহ করতে পারবেন। গ্রাহকরা। ২৮ এপ্রিল পর্যন্ত ( সাপ্তাহিক ও সরকারি ছুটির দিন ব্যাতিত) নতুন নোট সংগ্রহ করা যাবে। বৃহস্পতিবার ( ৭ এপ্রিল) কেন্দ্রীয় ব্যাংক সূত্রে এসব তথ্য জানা গেছে। এ বছরের সব সময়ই নতুন নোট ছাপানো হয়। তবে ঈদের আগে নতুন নোটের চাহিদা বেশী থাকায় ছাপানোর পরিমান ও বাড়াতে হয়। এবার ১০, ২০, ৫০, ১০০, ২০০, ৫০০ এবং ১০০০ টাকার নতুন নোট ছাড়া হবে। তবে আগের মতোই সমপরিমান পুরোনো নোট বাজার থেকে অপসারন করা হবে। এ বিষয়ে বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো: সিরাজুল ইসলাম বলেন ব্যাংকের চাহিদা সরবরাহ নীতি অনুসরন করেই কেন্দ্রীয় ব্যাংক সারা বছর বাজারে নোট সরবরাহ করে। তবে ঈদের আগে নগদ টাকার চাহিদা বেড়ে যায় বলে এ সময় বেশী নতুন নোট ছাড়া হয়। এটা বিবেচনায় রেখে এবার ২৩ হাজার কোটি টাকার নতুন নোট বাজারে ছাড়ার প্রস্তুতি রাখা হয়েছে।

এ দিকে কেন্দ্রীয় ব্যাংকের এক বিঞ্গপ্তিতে বলা হয়েছে পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে ব্যাংক গুলোর মাধ্যমে নতুন নোট বাজারে ছাড়া হবে। আগামী ২০ এপ্রিল থেকে নতুন নোট সংগ্রহ করতে পারবেন গ্রাহকরা। ২৮ এপ্রিল পর্যন্ত নতুন নোট সংগ্রহ করা যাবে। কেন্দ্রীয় ব্যাংকের পক্ষ থেকে জানানো হয়। আগামী ২০ এপ্রিল থেকে বাংলাদেশ ব্যাংকের বিভিন্ন অফিসে কাউন্টারের মাধ্যমে জন সাধারনের মধ্যে নতুন নোট বিনিময় করা হবে। এছাড়া ঢাকা শহরের বিভিন্ন বানিজ্যিক ব্যাংকের ৩২ টি শাখা থেকে ও ১০, ২০, ৫০, ১০০ টাকা মূল্যমান পর্যন্ত নতুন নোট বিশেষ ব্যবস্হায় বিনিময় করা হবে। একজন ব্যক্তি একাধিকবার নতুন নোট গ্রহণ করতে পারবেন না। তবে নোট উত্তোলনকালে কেউ ইচ্ছা করলে কাউন্টার থেকে সমপরিমান নির্বিশেষে যেকোন মূল্যমানের ধাতব মুদ্রা গ্রহণ করতে পারবেন।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..

© All rights reserved ©2023 -ওল্ডহাম বাংলা নিউজ |

সম্পাদক ও প্রকাশক: