সোমবার, ১৭ জুন ২০২৪, ০২:৩১ পূর্বাহ্ন
শিরোনাম :
দেবিদ্বারে কেঁদে কেঁদে ঈগল প্রতিকে ভোট চাইলেন স্বতন্ত্র প্রার্থী আবুল কালাম নৌকায় ভোট দিয়েই মেঘনার সঠিক উন্নয়ন ঘটানো সম্ভব… সেলিমা আহমাদ ঈগলে ভোট দিলে গোমতীর মাটি লুট জিবির নামে চাঁদাবাজি বন্ধ হবে: আবুল কালাম আজাদ দেবিদ্বারে স্বতন্ত্র প্রার্থীর নির্বাচনী অফিসে আগুন দিয়েছে দুর্বৃত্তরা কুমিল্লায় পুলিশের বিরুদ্ধে মিথ্যা মামলা দিয়ে হয়রানির অভিযোগ ব্রাজিলে ঘূর্ণিঝড়ে নিহত ২২ সিলেটে মসজিদের পুকুর থেকে ইমামের মরদেহ উদ্ধার সিলেটে সিএনজি স্টেশনের জেনারেটর বিস্ফোরণে দগ্ধ ৭ বার্মিংহাম সিটি কাউন্সিলের নিজেদের দেউলিয়া ঘোষণা মারা গেলেন লন্ডনের বাংলাদেশ হাইক‌মিশনের মিনিস্টার মুক্তি

গর্ভাবস্থায় আপনার সন্তানের অটিজমের ঝুঁকি কমাতে করনীয়

  • আপডেট টাইম : সোমবার, ৩ এপ্রিল, ২০২৩
  • ৪৫

২ এপ্রিল বিশ্ব অটিজম দিবস এই অসুখটি সম্পর্কে সচেতন করতেই দিনটি পালন করার কথা ভাবা হয়েছিল। শিশুরা অটিজমে আক্রান্ত হলে তাদের মানসিক বৃদ্ধিতে সমস্যা হয়। দেখা গেছে, গর্ভাবস্থা থেকে সচেতন হলে শিশুদের মধ্যে এই রোগের ঝুঁকি কমে। শিশুদের অটিজম থেকে বাঁচাতে গর্ভাবস্থাতেই ব্যবস্থা নেওয়া যেতে পারে।

সন্তানকে অটিজম থেকে বাঁচাতে দেখে নিন, কী করবেন-

পুষ্টিকর খাবার: ভালো মানের এবং পুষ্টিকর খাবার দরকার মায়ের। দেখা গেছে মায়ের কিছু কিছু পুষ্টিগুণের অভাবে এই সমস্যা বাড়ে। তা ছাড়া নিয়মিত শরীরচর্চা বা এক্সারসাইজেরও দরকার আছে। তবে সবই করতে হবে চিকিৎসকের পরামর্শে।

নিয়মিত চিকিৎসকের পরামর্শ : নিয়মিত চিকিৎসকের পরামর্শ নিন। গর্ভাবস্থায় কোন কোন বিষয়ে সচেতন হলে এই রোগের ঝুঁকি কমে, তা চিকিৎসক ভালো করে বুঝিয়ে দেবেন। তা ছাড়া এই রোগটি ঠেকাতে কী কী করা যায় তা-ও বলবেন।

ক্ষতিকারক জিনিস এড়িয়ে চলুন : কিছু কিছু ক্ষতিকারক জিনিস এই সময়ে গর্ভের সন্তানের অটিজমের ঝুঁকি বাড়িয়ে দেয়। এর মধ্যে প্রথমেই রয়েছে ধূমপানের ধোঁয়া। এ ছাড়াও নানা ধরনের দূষণও এই সমস্যা বাড়িয়ে দিতে পারে। তাই এগুলো এড়িয়ে চলুন।

সন্তান ঠিকমতো নড়াচড়া করছে কি না দেখুন : গর্ভের সন্তান যদি খুব বেশি নড়াচড়া না করে, বা স্বাভাবিকের তুলনায় কম নড়াচড়া করে, তাহলে সেটি ভালো লক্ষণ নয়।

এই বিষয়ে চিকিৎসকের পরামর্শ নিন।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..

© All rights reserved ©2023 -ওল্ডহাম বাংলা নিউজ |

সম্পাদক ও প্রকাশক: