সোমবার, ২৭ মে ২০২৪, ০৯:০২ অপরাহ্ন
শিরোনাম :
দেবিদ্বারে কেঁদে কেঁদে ঈগল প্রতিকে ভোট চাইলেন স্বতন্ত্র প্রার্থী আবুল কালাম নৌকায় ভোট দিয়েই মেঘনার সঠিক উন্নয়ন ঘটানো সম্ভব… সেলিমা আহমাদ ঈগলে ভোট দিলে গোমতীর মাটি লুট জিবির নামে চাঁদাবাজি বন্ধ হবে: আবুল কালাম আজাদ দেবিদ্বারে স্বতন্ত্র প্রার্থীর নির্বাচনী অফিসে আগুন দিয়েছে দুর্বৃত্তরা কুমিল্লায় পুলিশের বিরুদ্ধে মিথ্যা মামলা দিয়ে হয়রানির অভিযোগ ব্রাজিলে ঘূর্ণিঝড়ে নিহত ২২ সিলেটে মসজিদের পুকুর থেকে ইমামের মরদেহ উদ্ধার সিলেটে সিএনজি স্টেশনের জেনারেটর বিস্ফোরণে দগ্ধ ৭ বার্মিংহাম সিটি কাউন্সিলের নিজেদের দেউলিয়া ঘোষণা মারা গেলেন লন্ডনের বাংলাদেশ হাইক‌মিশনের মিনিস্টার মুক্তি

১১ দেশে’র সাথে যুক্তরাজ্যে’র বাণিজ্য চুক্তিতে ব্যাপক প্রবৃদ্ধির সম্ভাবনা

  • আপডেট টাইম : মঙ্গলবার, ৪ এপ্রিল, ২০২৩
  • ২৮

এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের ১১টি দেশের সঙ্গে বাণিজ্য চুক্তি করেছে যুক্তরাজ্য। ইউরোপীয় ইউনিয়ন থেকে আনুষ্ঠানিকভাবে বেরিয়ে আসার তিন বছর পর এ ধরনের কোনো বাণিজ্য চুক্তি করল দেশটি। শুক্রবার যুক্তরাজ্য সরকারের বরাত দিয়ে এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বিবিসি।

প্রতিবেদনে বলা হয়, নতুন গ্রুপে যুক্ত হওয়ার ফলে পনির, গাড়ি, চকলেট, যন্ত্রপাতি, জিন ও হুইস্কির মতো পণ্য রফতানিতে শুল্ক কমানো হবে। এতে বাণিজ্যের প্রসার ঘটবে। এ ছাড়া নতুন ব্লকে যুক্ত হওয়ায় দেশটির অর্থনীতিতে শূন্য দশমিক শূন্য ৮ শতাংশ প্রবৃদ্ধি ঘটবে।

এদিকে নতুন এ বাণিজ্য চুক্তি যুক্তরাজ্য ও চুক্তিবদ্ধ ১১টি দেশের প্রায় ৫০০ মিলিয়ন মানুষের বাজারকে প্রভাবিত করবে বলে জানায় দেশটির সরকার।

ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাক বলেছেন, ‘‌চুক্তিটি ব্রেক্সিট-পরবর্তী স্বাধীনতার প্রকৃত অর্থনৈতিক সুবিধা দিচ্ছে। যা ইইউতে থাকাকালে অসম্ভব ছিল’

উল্লেখ্য, ট্রান্স-প্যাসিফিক পার্টনারশিপ চুক্তি (সিপিটিপিপি) স্বাক্ষরিত হয় ২০১৮ সালে। চুক্তির সঙ্গে যুক্ত রয়েছে এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের দেশ অস্ট্রেলিয়া, ব্রুনেই, কানাডা, চিলি, জাপান, মালয়েশিয়া, মেক্সিকো, নিউজিল্যান্ড, পেরু, সিঙ্গাপুর ও ভিয়েতনাম। প্রায় ২১ মাসের আলোচনার পর প্রথম ইউরোপীয় দেশ হিসেবে সিপিটিপিপির সঙ্গে যুক্ত হলো যুক্তরাজ্য।

সিপিটিপিপির সদস্যভুক্ত দেশগুলো নিজেদের মধ্যে বাণিজ্যের ওপর বিধিনিষেধ শিথিল ও পণ্যের ওপর শুল্ক কমানোর বিষয়ে কড়াকড়ি আরোপ করেছে। এ ছাড়া এই ব্লকে থাকা ১১ সদস্যের হাতে রয়েছে বৈশ্বিক আয়ের প্রায় ১৩ শতাংশ।

এ চুক্তির মাধ্যমে আগামী ১০ বছরের মধ্যে যুক্তরাজ্যের অর্থনীতি চাঙা হয়ে উঠবে বলে ধারণা করছে যুক্তরাজ্য সরকার।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..

© All rights reserved ©2023 -ওল্ডহাম বাংলা নিউজ |

সম্পাদক ও প্রকাশক: