সোমবার, ১৭ জুন ২০২৪, ১২:৪৮ পূর্বাহ্ন
শিরোনাম :
দেবিদ্বারে কেঁদে কেঁদে ঈগল প্রতিকে ভোট চাইলেন স্বতন্ত্র প্রার্থী আবুল কালাম নৌকায় ভোট দিয়েই মেঘনার সঠিক উন্নয়ন ঘটানো সম্ভব… সেলিমা আহমাদ ঈগলে ভোট দিলে গোমতীর মাটি লুট জিবির নামে চাঁদাবাজি বন্ধ হবে: আবুল কালাম আজাদ দেবিদ্বারে স্বতন্ত্র প্রার্থীর নির্বাচনী অফিসে আগুন দিয়েছে দুর্বৃত্তরা কুমিল্লায় পুলিশের বিরুদ্ধে মিথ্যা মামলা দিয়ে হয়রানির অভিযোগ ব্রাজিলে ঘূর্ণিঝড়ে নিহত ২২ সিলেটে মসজিদের পুকুর থেকে ইমামের মরদেহ উদ্ধার সিলেটে সিএনজি স্টেশনের জেনারেটর বিস্ফোরণে দগ্ধ ৭ বার্মিংহাম সিটি কাউন্সিলের নিজেদের দেউলিয়া ঘোষণা মারা গেলেন লন্ডনের বাংলাদেশ হাইক‌মিশনের মিনিস্টার মুক্তি

ব্রিটিশ মিউজিয়াম থেকে শিল্পকর্ম চুরি

  • আপডেট টাইম : বুধবার, ৩০ আগস্ট, ২০২৩
  • ১৫

ব্রিটিশ মিউজিয়াম থেকে আনুমানিক দুই হাজার শিল্পকর্ম চুরি হয়েছে। চুরি হওয়া জিনিসের মধ্যে স্বর্ণালঙ্কার ও বিভিন্ন দামী পাথর রয়েছে। তবে তার উদ্ধারকাজ চলমান রয়েছে বলে জানিয়েছে সংস্থাটির চেয়ারম্যান জর্জ অসবর্ণ।

ভ্রমণপিয়াসুদের কাছে লন্ডনের মিউজিয়ামটি অন্যতম জনপ্রিয় ও আকর্ষণীয় পর্যটন কেন্দ্র হিসেবে পরিচিত। মিউজিয়ামে থাকা অনেক প্রাচীন নিদর্শনের মধ্যে অন্যতম একটি হচ্ছে, রোসেট্টা স্টোন নামের প্রাচীন মিশরীয় ধ্বংসাবশেষ। যেখানে হায়ারোগ্লিফিক বর্ণে বিভিন্ন লেখা খোদাই করা রয়েছে।

বিদেশিদের এসব মূল্যবান ঐতিহাসিক নিদর্শনের যথাযথ দেখভাল করতে না পারায় ব্রিটিশ মিউজিয়ামে থাকা নিজেদের পুরাকীর্তি ফেরত চাইছেন চীনারা। খবর ব্রিটিশ সংবাদমাধ্যম।

এসব বিষয় নিয়ে গত রোববার রাতে চীনের সরকারি গণমাধ্যম একটি সম্পাদকীয় প্রকাশ করে বিনামূল্যে চীনা সব সাংস্কৃতিক নিদর্শন ফেরত দেওয়ার আহ্বান জানায়। সম্পাদকীয় প্রকাশের পরপর এ বিষয়ে বেশ সোচ্চার হন চীনা নেটিজেনরা। এমনকি তাদের এই দাবি চীনা সামাজিক যোগাযোগমাধ্যমে ওয়েইবোতে সবচেয়ে ট্রেন্ডিং ইস্যুতে পরিণত হয়।

পশ্চিমাদের মধ্যে ব্রিটিশ মিউজিয়ামেই সর্বোচ্চ চীনা পুরাকীর্তি রয়েছে। প্রতিষ্ঠানটির ওয়েবসাইট অনুযায়ী, সেখানে নিওলিথিক যুগ থেকে বর্তমান পর্যন্ত প্রায় ২৩ হাজার চীনাসামগ্রী রয়েছে।

তবে এবারই প্রথম নয়, এর আগেও চীনা নেটিজেনরা তাদের পুরাকীর্তি ফিরিয়ে দিতে ব্রিটিশ মিউজিয়ামের প্রতি আহ্বান জানান। তবে এবার চীনের সরকারি গণমাধ্যমে সম্পাদকীয় প্রকাশ করায় এ দাবি আরও জোরদার হয়েছে।

এদিকে চুরির তদন্তে ব্যর্থতার দায় নিয়ে মিউজিয়ামের পরিচালক হার্টউইগ ফিশার তার দায়িত্ব থেকে সড়ে দাঁড়াবেন বলে জানিয়েছেন গেলো শুক্রবার।

সাবেক ব্রিটিশ অর্থমন্ত্রী অসবর্ণ বিবিসি রেডিওকে দেওয়া এক সাক্ষাৎকারে বলেন, জাদুঘরটির সবকিছু ঠিকভাবে তালিকাভুক্ত করা হয়নি। যা এমন বড় একটি প্রতিষ্ঠানের জন্য খুবই অস্বাভাবিক ঘটনা। তবে তারা কিছু জিনিস উদ্ধার করতে সক্ষম হয়েছে বলে জানান তিনি।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..

© All rights reserved ©2023 -ওল্ডহাম বাংলা নিউজ |

সম্পাদক ও প্রকাশক: