বুধবার, ২৯ মে ২০২৪, ১২:২৯ পূর্বাহ্ন
শিরোনাম :
দেবিদ্বারে কেঁদে কেঁদে ঈগল প্রতিকে ভোট চাইলেন স্বতন্ত্র প্রার্থী আবুল কালাম নৌকায় ভোট দিয়েই মেঘনার সঠিক উন্নয়ন ঘটানো সম্ভব… সেলিমা আহমাদ ঈগলে ভোট দিলে গোমতীর মাটি লুট জিবির নামে চাঁদাবাজি বন্ধ হবে: আবুল কালাম আজাদ দেবিদ্বারে স্বতন্ত্র প্রার্থীর নির্বাচনী অফিসে আগুন দিয়েছে দুর্বৃত্তরা কুমিল্লায় পুলিশের বিরুদ্ধে মিথ্যা মামলা দিয়ে হয়রানির অভিযোগ ব্রাজিলে ঘূর্ণিঝড়ে নিহত ২২ সিলেটে মসজিদের পুকুর থেকে ইমামের মরদেহ উদ্ধার সিলেটে সিএনজি স্টেশনের জেনারেটর বিস্ফোরণে দগ্ধ ৭ বার্মিংহাম সিটি কাউন্সিলের নিজেদের দেউলিয়া ঘোষণা মারা গেলেন লন্ডনের বাংলাদেশ হাইক‌মিশনের মিনিস্টার মুক্তি

পেছালো ভারত-যুক্তরাজ্য বানিজ্য চুক্তি

  • আপডেট টাইম : সোমবার, ৪ সেপ্টেম্বর, ২০২৩
  • ৪৮

উভয় দেশের নির্বাচনের কারণে যুক্তরাজ্য-ভারত মুক্ত বাণিজ্যচুক্তির সম্ভাবনা দেখা দিলেও তা পিছিয়ে পড়ার সম্ভাবনা রয়েছে বলে মত দিয়েছেন বিশেষজ্ঞ মহল। ব্রেক্সিটের পরে ব্রিটেনের পক্ষে সবচেয়ে বড় সম্ভাব্য সুযোগ হিসাবে দীর্ঘস্থায়ী এই চুক্তির ব্যাপারে পজেটিভ ভাব দেখিয়ে যাচ্ছে উভয় দেশ। ব্রিটিশ সংবাদমাধ্যমের এক প্রতিবেদনে এই তথ্য উঠে আসে।

ঋষি সুনাক ভারতের সাথে একটি দ্রুত বাণিজ্য চুক্তি নিয়ে নিজের মতামত প্রকাশ করেছেন। যদিও প্রতিবেদনের তথ্যানুযায়ী জানা যায়, এই সপ্তাহের জি-২০ শীর্ষ সম্মেলনের আগে চুক্তি সাক্ষর প্রায় অসম্ভব।

আলোচনার ঘনিষ্ঠ একাধিক সূত্র জানায় যে প্রধানমন্ত্রী ঋষি সুনাক “প্রাথমিক ফসল” চুক্তির ধারনাকে এই মূহুর্তে প্রত্যাখ্যান করেছেন। তবে সূত্র জানায় এই ফসল চুক্তি পণ্যের শুল্ক কমিয়ে দিতে সক্ষম ছিল। যার ফলে যুক্তরাজ্যের বাজারে পণ্যের দাম কমে আসার সমূহ সম্ভাবনা ছিল।

বিশেষজ্ঞদের মতে, এই ফসল চুক্তি নিয়ে নেগেটিভ ধারনার ফলে, আসছে জি ২০ শীর্ষ সম্মেলনের সময়ে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সাথে সাক্ষাতের সময়ে চুক্তি সাক্ষরের আর কোনো সম্ভাবনা রইল না।

তবে ২০২৪ সালে উভয় দেশের নির্বাচন থাকায় চুক্তি সাক্ষর পিছিয়ে গেলো বলে মনে করেন যুক্তরাজ্য সরকারের একজন মুখপাত্র। যদিও ভারত সরকারের কেউ কেউ এখনও বিশ্বাস করেন এই বছরের শেষের দিকে উভয় দেশের মধ্যে চুক্তি হওয়ার সম্ভাবনা রয়েছে।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..

© All rights reserved ©2023 -ওল্ডহাম বাংলা নিউজ |

সম্পাদক ও প্রকাশক: