বুধবার, ২৯ মে ২০২৪, ১২:৫৮ পূর্বাহ্ন
শিরোনাম :
দেবিদ্বারে কেঁদে কেঁদে ঈগল প্রতিকে ভোট চাইলেন স্বতন্ত্র প্রার্থী আবুল কালাম নৌকায় ভোট দিয়েই মেঘনার সঠিক উন্নয়ন ঘটানো সম্ভব… সেলিমা আহমাদ ঈগলে ভোট দিলে গোমতীর মাটি লুট জিবির নামে চাঁদাবাজি বন্ধ হবে: আবুল কালাম আজাদ দেবিদ্বারে স্বতন্ত্র প্রার্থীর নির্বাচনী অফিসে আগুন দিয়েছে দুর্বৃত্তরা কুমিল্লায় পুলিশের বিরুদ্ধে মিথ্যা মামলা দিয়ে হয়রানির অভিযোগ ব্রাজিলে ঘূর্ণিঝড়ে নিহত ২২ সিলেটে মসজিদের পুকুর থেকে ইমামের মরদেহ উদ্ধার সিলেটে সিএনজি স্টেশনের জেনারেটর বিস্ফোরণে দগ্ধ ৭ বার্মিংহাম সিটি কাউন্সিলের নিজেদের দেউলিয়া ঘোষণা মারা গেলেন লন্ডনের বাংলাদেশ হাইক‌মিশনের মিনিস্টার মুক্তি

বিদেশি শ্রমিক নিয়োগ ভিসা নীতি শিথিল করলো ব্রিটেন

  • আপডেট টাইম : মঙ্গলবার, ১৮ জুলাই, ২০২৩
  • ১৬

নির্মাণ খাতে শ্রমিক সংকট ভয়াবহ আকার ধারণ করায় নতুন করে বিদেশি কর্মী নিয়োগের জন্য ভিসা নিয়ম কানুন শিথিল করেছে যুক্তরাজ্য সরকার।

সোমবার ব্রিটিশ বার্তা সংস্থা এক প্রতিবেদনে এসব তথ্য জানানো হয়। এতে বলা হয়, ব্রিটেনের শ্রমিক ঘাটতি পেশার তালিকায় নির্মাণখাতের কিছু কাজকে যুক্ত করা হয়েছে। এর ফলে দেশটির নির্মাণ শিল্পের সাথে জড়িতরা বিদেশ থেকে আরও সহজে শ্রমিক আনতে পারবেন।

নিয়ম কানুন শিথিল করার ফলে ইট প্রস্তুতকারী শ্রমিক, রাজমিস্ত্রি এবং ছাদ, ছাদের টাইলস ও স্লেটার্সের কাজ করা শ্রমিক, রং মিস্ত্রি, যোগালি এবং প্লাস্টারকারীরা সস্তার ভিসায় অধিক উপকৃত হবেন।

তবে ভিসা নিয়ম কানুন শিথিল করে বিদেশি শ্রমিক নিয়োগের এই উদ্যোগ দেশটির প্রধানমন্ত্রী ঋষি সুনাকের রাজনৈতিক দল কনজারভেটিভ পার্টির জন্য মাথাব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছে। কারণ গত এক দশক ধরে দেশটিতে অভিবাসনের হার কমানোর প্রতিশ্রুতি দিয়ে আসছে কনজারভেটিভ পার্টি।

সোমবার ব্রিটেনের স্বরাষ্ট্রমন্ত্রণালয় জানায়, ভিসা বিধিতে শ্রমিকের নতুন কাজ যুক্ত করায় তা মূল জাতীয় অবকাঠামো সরবরাহে সহায়তা এবং সংশ্লিষ্ট শিল্পের বৃদ্ধিকে চাঙ্গা করবে।

এদিকে গত মে মাসে প্রকাশিত দেশটির সরকারি এক পরিসংখ্যানে বলা হয়, ব্রিটেনে নেট অভিবাসন গত বছর রেকর্ড সর্বোচ্চ ৬ লাখ ৬ হাজারে পৌঁছেছে। অভিবাসীদের স্রোত কমাতে ঋষি সুনাক নেতৃত্বাধীন দেশটির সরকার নতুন করে প্রতিশ্রুতিও দিয়েছে।

তবে ব্রেক্সিট সমালোচকরা বলছেন, ইইউ থেকে যুক্তরাজ্যের প্রস্থান শ্রমিক সংকটকে আরও বাড়িয়ে তুলেছে। কারণ ইইউ নাগরিকরা আর আগের মতো ব্রিটেনে কাজ করার জন্য ভিসা ছাড়া ঢুকতে পারেন না।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..

© All rights reserved ©2023 -ওল্ডহাম বাংলা নিউজ |

সম্পাদক ও প্রকাশক: