সোমবার, ১৭ জুন ২০২৪, ০১:০২ পূর্বাহ্ন
শিরোনাম :
দেবিদ্বারে কেঁদে কেঁদে ঈগল প্রতিকে ভোট চাইলেন স্বতন্ত্র প্রার্থী আবুল কালাম নৌকায় ভোট দিয়েই মেঘনার সঠিক উন্নয়ন ঘটানো সম্ভব… সেলিমা আহমাদ ঈগলে ভোট দিলে গোমতীর মাটি লুট জিবির নামে চাঁদাবাজি বন্ধ হবে: আবুল কালাম আজাদ দেবিদ্বারে স্বতন্ত্র প্রার্থীর নির্বাচনী অফিসে আগুন দিয়েছে দুর্বৃত্তরা কুমিল্লায় পুলিশের বিরুদ্ধে মিথ্যা মামলা দিয়ে হয়রানির অভিযোগ ব্রাজিলে ঘূর্ণিঝড়ে নিহত ২২ সিলেটে মসজিদের পুকুর থেকে ইমামের মরদেহ উদ্ধার সিলেটে সিএনজি স্টেশনের জেনারেটর বিস্ফোরণে দগ্ধ ৭ বার্মিংহাম সিটি কাউন্সিলের নিজেদের দেউলিয়া ঘোষণা মারা গেলেন লন্ডনের বাংলাদেশ হাইক‌মিশনের মিনিস্টার মুক্তি

লন্ডনের বিখ্যাত ট্রোকাডেরো ভবনে মসজিদ করার অনুমোদন

  • আপডেট টাইম : শনিবার, ২২ জুলাই, ২০২৩
  • ৪০

লন্ডনের ওয়েস্ট এন্ডের ট্রোকাডেরো কমপ্লেক্সটির একটি অংশে মসজিদ ও ইসলামিক সেন্টার করার অনুমোদন পেয়েছে যুক্তরাজ্যের মুসলিম দাতব্য সংস্থা ‘আজিজ ফাউন্ডেশন’।

সম্প্রতি এর অনুমতি দেয় ওয়েস্টমিনস্টার সিটি কাউন্সিল।

গণমাধ্যমের খবরে জানা যায়, লন্ডনের মূলকেন্দ্রে নামাজের পর্যাপ্ত ব্যবস্থা না থাকায় মসজিদ করার অনুমোদন চাইলে ৩৯০ জনের ধারণ ক্ষমতাসম্পন্ন মসজিদ করার এ অনুমোদন দেওয়া হয়।

এর আগে ২০২০ সালে এখানে এক হাজার ব্যক্তির ধারণক্ষমতার মসজিদ করার পরিকল্পনা নেওয়া হলেও ডানপন্থী দলগুলো ও স্থানীয়দের বিরোধিতার মুখে তা বাদ দিতে হয়।

আজিজ ফাউন্ডেশন জানায়, ট্রোকাডেরো কমপ্লেক্সের বেসমেন্টে খালি জায়গা মসজিদ হিসেবে ব্যবহৃত হবে। এখানে যেসব মুসলিম কাজ করেন, ঘুরতে আসেন এবং বসবাস করেন স্থানটি তাদের জন্য গুরুত্বপূর্ণ হয়ে উঠবে। নামাজের স্থান হিসেবে ব্যবহৃত হলেও ভবনটি আগের মতো সব ধর্মাবলম্বী ও দলের জন্য উন্মুক্ত থাকবে।

তাছাড়া পিকাডিলি কমিউনিটি সেন্টার, নামাজের স্থান ও স্থানীয় সামাজিক উদ্যোগ ও আন্তর্ধর্মীয় কার্যক্রমে ফাউন্ডেশনের পক্ষ থেকে সব ধরনের সহযোগিতার কথা বলা হয়। কমিউনিটি হল ও নামাজের প্রধান স্থান হিসেবে ভবনের একদম নিচের বেসমেন্ট ব্যবহৃত হবে। এখানে অন্তত ২৫০ জন একসঙ্গে নামাজ পড়তে পারবে। আর মেজানিন ফ্লোরে অন্তত ১৪০ জনের নামাজ পড়ার জায়গা হবে।

তা ছাড়া অজু, টয়লেটসহ প্রয়োজনীয় সব ব্যবস্থা থাকবে। একজন ব্যবস্থাপক ও ইমামসহ মোট চারজন কর্মী সার্বক্ষণিক সেবা দেবেন। শনিবার ও রবিবার ছাড়া সপ্তাহের অন্যান্য দিন তা ১০টা থেকে ৭টা পর্যন্ত খোলা থাকবে। জুমার নামাজের ব্যবস্থা থাকলেও এখানে ঈদ ও জানাজার নামাজের ব্যবস্থা থাকবে না।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..

© All rights reserved ©2023 -ওল্ডহাম বাংলা নিউজ |

সম্পাদক ও প্রকাশক: