মঙ্গলবার, ২৮ মে ২০২৪, ০৫:২১ পূর্বাহ্ন
শিরোনাম :
দেবিদ্বারে কেঁদে কেঁদে ঈগল প্রতিকে ভোট চাইলেন স্বতন্ত্র প্রার্থী আবুল কালাম নৌকায় ভোট দিয়েই মেঘনার সঠিক উন্নয়ন ঘটানো সম্ভব… সেলিমা আহমাদ ঈগলে ভোট দিলে গোমতীর মাটি লুট জিবির নামে চাঁদাবাজি বন্ধ হবে: আবুল কালাম আজাদ দেবিদ্বারে স্বতন্ত্র প্রার্থীর নির্বাচনী অফিসে আগুন দিয়েছে দুর্বৃত্তরা কুমিল্লায় পুলিশের বিরুদ্ধে মিথ্যা মামলা দিয়ে হয়রানির অভিযোগ ব্রাজিলে ঘূর্ণিঝড়ে নিহত ২২ সিলেটে মসজিদের পুকুর থেকে ইমামের মরদেহ উদ্ধার সিলেটে সিএনজি স্টেশনের জেনারেটর বিস্ফোরণে দগ্ধ ৭ বার্মিংহাম সিটি কাউন্সিলের নিজেদের দেউলিয়া ঘোষণা মারা গেলেন লন্ডনের বাংলাদেশ হাইক‌মিশনের মিনিস্টার মুক্তি

যুক্তরাজ্যে সফলতা পেলো বৈদ্যুতিক এয়ার ট্যাক্সি

  • আপডেট টাইম : মঙ্গলবার, ২৫ জুলাই, ২০২৩
  • ১৪

পরিবহন খাতে নতুন মাইলফলক অর্জন করেছে যুক্তরাজ্যের স্টার্টআপ ভার্টিক্যাল অ্যারোস্পেস লিমিটেড। তারা প্রথমবারের মতো বৈদ্যুতিক এয়ার ট্যাক্সির সফলভাবে ফ্লাইট সম্পন্ন করেছে।

রিমোট নিয়ন্ত্রিত এবং বৈদ্যুতিক ব্যাটারি দ্বারা চালিত ট্যাক্সিটি উড্ডয়ন ও অবতরণকারী জাহাজ ভিএক্সফোর পরীক্ষার সময় ঘণ্টায় প্রায় ৭০ কিলোমিটার গতিতে উড়েছিল। পরীক্ষামূলক ফ্লাইটটি দক্ষিণ-পশ্চিম ইংল্যান্ডের কোটসওল্ড বিমানবন্দরে পরিচালিত হয়। ভবিষ্যতের চূড়ান্ত লক্ষ্য নিয়ে পরীক্ষা চালিয়ে যাওয়ার পরিকল্পনা করছে প্রতিষ্ঠানটি।

এভিয়েশন শিল্প কার্বন নিঃসরণ কমানোর জন্য ইলেকট্রিক ভার্টিক্যাল উড্ডয়ন এবং ল্যান্ডিং (ইভিটিওএল) স্টার্টআপগুলো শূন্য কার্বন নির্গমনের সঙ্গে যাত্রী পরিবহনে ব্যাটারিচালিত বিমানের প্রস্তাব করছে। যদিও ইলেকট্রিক ভার্টিক্যাল উড্ডয়ন এবং ল্যান্ডিংগুলোর (ইভিটিওএল) জন্য প্রযুক্তি ও অবকাঠামো উন্নয়ন প্রয়োজন। তাই বাণিজ্যিক পরিষেবায় প্রবেশে বেশ কয়েক বছর সময় নিতে পারে।

জানা যায়, কোম্পানি এরই মধ্যে ভার্জিন আটলান্টিক এয়ারওয়েজ লিমিটেড, আমেরিকান এয়ারলাইনস গ্রুপ ইনকরপোরেটেড এবং অ্যাভোলন হোল্ডিংস লিমিটেডসহ প্রধান গ্রাহকদের কাছ থেকে ১ হাজার ৪০০টিরও বেশি প্রি-অর্ডার পেয়েছে।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..

© All rights reserved ©2023 -ওল্ডহাম বাংলা নিউজ |

সম্পাদক ও প্রকাশক: