রবিবার, ২৬ মে ২০২৪, ০৩:০০ অপরাহ্ন
শিরোনাম :
দেবিদ্বারে কেঁদে কেঁদে ঈগল প্রতিকে ভোট চাইলেন স্বতন্ত্র প্রার্থী আবুল কালাম নৌকায় ভোট দিয়েই মেঘনার সঠিক উন্নয়ন ঘটানো সম্ভব… সেলিমা আহমাদ ঈগলে ভোট দিলে গোমতীর মাটি লুট জিবির নামে চাঁদাবাজি বন্ধ হবে: আবুল কালাম আজাদ দেবিদ্বারে স্বতন্ত্র প্রার্থীর নির্বাচনী অফিসে আগুন দিয়েছে দুর্বৃত্তরা কুমিল্লায় পুলিশের বিরুদ্ধে মিথ্যা মামলা দিয়ে হয়রানির অভিযোগ ব্রাজিলে ঘূর্ণিঝড়ে নিহত ২২ সিলেটে মসজিদের পুকুর থেকে ইমামের মরদেহ উদ্ধার সিলেটে সিএনজি স্টেশনের জেনারেটর বিস্ফোরণে দগ্ধ ৭ বার্মিংহাম সিটি কাউন্সিলের নিজেদের দেউলিয়া ঘোষণা মারা গেলেন লন্ডনের বাংলাদেশ হাইক‌মিশনের মিনিস্টার মুক্তি

এআই এর সহযোগীতায় বর্জ্য রিসাইক্লিং করছে যুক্তরাজ্যের এক স্টার্টআপ কোম্পানি

  • আপডেট টাইম : বুধবার, ৫ জুলাই, ২০২৩
  • ৩১

আবর্জনা পুনর্ব্যবহারের লক্ষ্যে নতুন এক এআই ব্যবস্থা তৈরি করেছে যুক্তরাজ্যের এক স্টার্টআপ কোম্পানি। বিশ্ব ব্যাংকের তথ্য অনুসারে, ২০২০ সালেই কেবল প্রায় সোয়া দুইশ কোটি টন ‘সলিড ওয়েস্ট’ উৎপাদিত হয়েছে। আর, ২০৫০ সাল নাগাদ এই সংখ্যা ৭৩ শতাংশ বেড়ে গিয়ে পৌঁছাবে তিনশ ৩৮ কোটি টনে।

বিশেষজ্ঞরা বলেন, বর্জ্য ব্যবস্থায় সবচেয়ে বড় সমস্যা প্লাস্টিক। যুক্তরাষ্ট্রের জর্জিয়া ও ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের বিভিন্ন ইউনিভার্সিটির গবেষণায় উঠে আসে, ৫০-এর দশক থেকে বড় পরিসরে উৎপাদন শুরু হওয়া এই প্লাস্টিক থেকে ২০১৫ সাল পর্যন্ত আটশ ৩০ কোটি টনেরও বেশি বর্জ্য উৎপাদিত হয়েছে।

এইসব পরিসংখ্যান যুক্তরাজ্যের স্টার্টআপ কোম্পানি ‘গ্রেপ্যারট’-এর মিকেলা ড্রাকম্যানকে অবাক করে নাই বলে জানান তিনি। গত এক বছরে অনেকদূর এগিয়েছে এআই প্রযুক্তি। এর ছবি বিশ্লেষণের সক্ষমতাও বেশ ভালো।

ড্রাকম্যান জানান, আবর্জনা শনাক্ত করার জন্য একটি সিস্টেমকে প্রশিক্ষণ দেওয়ার কাজটি কঠিন ছিল। “কোকের বোতলের মতো কোনো পণ্য একবার ‘বিন’-এ গেলে তা চূর্ণবিচূর্ণ হবে, এর গায়ে নানা নোংরা জিনিস লাগবে। এই অবস্থায় এই জিনিস এআইকে চেনানো একটি সীমাহীন জটিল বিষয়।”

গ্রেপ্যারটের সিস্টেম সব মিলিয়ে এখন প্রতি বছর তিন হাজার দুইশ কোটি বর্জ্য আইটেম ট্র্যাক করতে পারে।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..

© All rights reserved ©2023 -ওল্ডহাম বাংলা নিউজ |

সম্পাদক ও প্রকাশক: