মঙ্গলবার, ১৮ জুন ২০২৪, ০৭:২৯ অপরাহ্ন
শিরোনাম :
দেবিদ্বারে কেঁদে কেঁদে ঈগল প্রতিকে ভোট চাইলেন স্বতন্ত্র প্রার্থী আবুল কালাম নৌকায় ভোট দিয়েই মেঘনার সঠিক উন্নয়ন ঘটানো সম্ভব… সেলিমা আহমাদ ঈগলে ভোট দিলে গোমতীর মাটি লুট জিবির নামে চাঁদাবাজি বন্ধ হবে: আবুল কালাম আজাদ দেবিদ্বারে স্বতন্ত্র প্রার্থীর নির্বাচনী অফিসে আগুন দিয়েছে দুর্বৃত্তরা কুমিল্লায় পুলিশের বিরুদ্ধে মিথ্যা মামলা দিয়ে হয়রানির অভিযোগ ব্রাজিলে ঘূর্ণিঝড়ে নিহত ২২ সিলেটে মসজিদের পুকুর থেকে ইমামের মরদেহ উদ্ধার সিলেটে সিএনজি স্টেশনের জেনারেটর বিস্ফোরণে দগ্ধ ৭ বার্মিংহাম সিটি কাউন্সিলের নিজেদের দেউলিয়া ঘোষণা মারা গেলেন লন্ডনের বাংলাদেশ হাইক‌মিশনের মিনিস্টার মুক্তি

জীববৈচিত্র্য বাঁচাতে ব্রিটেনে ‘বিগ বাটারফ্লাই কাউন্ট’ এর ঘোষণা

  • আপডেট টাইম : সোমবার, ৩১ জুলাই, ২০২৩
  • ১৭

পরিবেশগত পরিবর্তনের কারণে ব্রিটেনে উজ্জ্বল রঙের ডানাযুক্ত পোকামাকড় দ্রুত হ্রাস পাচ্ছে। যে কারনে ব্রিটেনজুড়ে গণনা করা হবে প্রজাপতি। গণনার জন্য ‘বিগ বাটারফ্লাই কাউন্ট’ নামে অনুষ্ঠিত যুক্তরাজ্যের বার্ষিক প্রজাপতি গণনায় বন্যপ্রাণীপ্রেমীদের যোগ দেওয়ার আহ্বান জানানো হয়। গণনার কাজ এ মাসের ১৪ জুলাই শুরু হয়। যা আগস্ট মাসের ৬ তারিখ পর্যন্ত চলবে। দ্য গার্ডিয়ান।

জানা যায়, দেশটিতে ১৯৭০-এর দশক থেকে প্রতি পাঁচটি প্রজাপতির প্রজাতির মধ্যে চারটি হ্রাস পেয়েছে। একটি সংরক্ষিত ‘রেড লিস্ট’ অনুসারে, দেশের ৫৮ প্রজাতির অর্ধেক হুমকির মুখে রয়েছে। ২০২১ সালের ব্রিটেন পার্লামেন্ট অনুসারে, যুক্তরাজ্য বিশ্বের অন্যতম প্রকৃতিহীন দেশ। কারণ দেশটি সাম্প্রতিক বছরগুলোতে তার জীববৈচিত্র্যের অর্ধেক হারিয়েছে। এর পেছনে জলবায়ু পরিবর্তনের পাশাপাশি কৃষিতে সার ও কীটনাশকের ব্যবহারকে আংশিকভাবে দায়ী করা হয়।

জীববৈচিত্র্য বাঁচাতে ব্রিটেনে অনুষ্ঠিত হয় ‘প্রজাপতি গণনা’ বা ‘বিগ বাটারফ্লাই কাউন্ট’। যা ২০১০ সালে চালু করা হয়। যেখানে প্রজাপতি গণনার জন্য সব স্বেচ্ছাসেবকরা একটি চার্ট ডাউনলোড করে যা বিভিন্ন প্রজাতির প্রজাপতি শনাক্ত করতে সহায়তা করে। বিভিন্ন অনলাইন অ্যাপ ও অনলাইন টুল ব্যবহার করে বাগান, পার্ক ও অন্যত্র থেকে প্রজাপতি শনাক্তকরণ রেকর্ড করা হয়।

বিভিন্ন প্রজাতির প্রজাপতি শনাক্ত করতে বাটারফ্লাই কনজারভেশন ও ইউকে সেন্টার ফর ইকোলজি অ্যান্ড হাইড্রোলজি একটি আইরেকর্ড বাটারফ্লাই অ্যাপস তৈরি করেছে। যুক্তরাজ্যের সরকার আগামী তিন বছরে কয়েক মিলিয়ন গাছ লাগিয়ে জীববৈচিত্র্যে ক্ষতি ও জলবায়ু পরিবর্তনকে প্রতিহত করার আহ্বান জানায়।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..

© All rights reserved ©2023 -ওল্ডহাম বাংলা নিউজ |

সম্পাদক ও প্রকাশক: